নাইজারের সামরিক অভ্যুত্থানের নেতারা ফরাসি রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। গতকাল শুক্রবার দেশটির জান্তা সরকার এ তথ্য জানিয়েছে।

দেশটির জান্তা নিয়োজিত পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ফ্রান্সের সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তার প্রতিক্রিয়া হিসেবে তারা দেশটির রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। ফ্রান্স সরকারের পদক্ষেপ ‘নাইজারের স্বার্থ বিরুদ্ধ’।

গত জুলাই মাসে নাইজারের সামরিক শাসকরা এক রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে সরকারের নিয়ন্ত্রণ নেয়। অভ্যুত্থানের পর বেশ কয়েকটি পশ্চিমা শক্তির পাশাপাশি পশ্চিম আফ্রিকান ব্লক ইকোওয়াসের (দ্য ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস) মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে নাইজারের।

এদিকে নাইজারের এমন নির্দেশনার পর ফ্রান্স বলেছে, তারা সামরিক শাসকদের কর্তৃত্বকে স্বীকৃতি দেয়নি। রাষ্ট্রদূতের অনুমোদন শুধুমাত্র বৈধ নির্বাচিত নাইজার কর্তৃপক্ষের কাছ থেকে আসতে পারে।

প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে গত মাসে ক্ষমতাচ্যুত করে নাইজারের সামরিক কর্তৃপক্ষ দেশটির নিয়ন্ত্রণ গ্রহণ করে। ফ্রান্স বাজুমকে ক্ষমতায় ফেরানোর উদ্যেগের জন্য বারবার ইকোওয়াসের প্রতি তাগিদ ও সমর্থন জানিয়ে আসছে।

নাইজারে ফ্রান্সের এক হাজার ৫০০ সৈন্য রয়েছে এসব সেনা বছরের পর বছর ধরে দেশটিতে সক্রিয় জিহাদি শক্তির বিরুদ্ধে লড়াইয়ে বাজুমকে সহায়তা করে আসছে।